কি ছাড়া জীবন মূল্যহীন ও মূল্যহীন জীবন কি

কি ছাড়া জীবন মূল্যহীন ও মূল্যহীন জীবন কি

জীবন কণ্টকশয্যা নয়। জীবন মানেই আপনাকে পরিশ্রমকরে যেতে হবে। আপনি যদি সংগ্রাম না করেন তাহলে কিছু অর্জন করতে পারবেন না। অনেকে নিরাশ হয়ে বলে থাকেন যে, জীবনে আর কিছু হবে না, জীবনটাই মূল্যহীন। আজকের এই লেখায় কি ছাড়া জীবন মূল্যহীন এই নিয়ে আলোচনা করা হবে।

 

আসলে কি ছাড়া জীবন মূল্যহীন এটি ভাবের কথা। জীবন তো একটাই ,এই একমাত্র জীবন কিভাবে মূল্যহীন হয় তা আসলেই একটি জিজ্ঞাসার বিষয়।

 

মূল্যহীন জীবন কি?

একটি বিষয়ে পরিষ্কার ভাবে বলতে হবে, কোনো মানুষের জীবনই কখনোই মূল্যহীন হয় না। মূলত, আপনার জীবন কখনই তার অর্থ এবং উদ্দেশ্য হারাতে পারে না। আপনি যদি এই পৃথিবীতে বাস করেন তবে গভীরভাবে কিছু কারণ রয়েছে। একমাত্র সমস্যা হ’ল আপনি এটি সনাক্ত করার জন্য দৃষ্টি হারিয়ে ফেলেছেন। আপনি এই পৃথিবীতে কিসের জন্য আছেন তা বোঝার জন্য আপনার দৃষ্টিকোণটি খুব ঝাপসা হয়ে গেছে।

 

একটি মূল্যহীন জীবনের অর্থ হতে পারে যে আপনি একটি অস্তিত্বের সংকটের মধ্য দিয়ে যাচ্ছেন। আপনি বর্ডারলাইন ডিপ্রেসড হতে পারেন। শূন্যতার অনুভূতি অন্য সমস্ত আবেগকে জয় করতে পারে। যাইহোক, আপনি নিশ্চিত হতে পারেন যে, এই সমস্ত সত্ত্বেও, আপনার অস্তিত্বের এখনও অর্থ রয়েছে।

 

আপনি যদি মনে করেন যে আপনি একটি মূল্যহীন জীবন যাপন করছেন, তবে নেতিবাচকতা আপনাকে দাবানলের মতো ঘিরে রাখবে। যাইহোক, আপনাকে আপনার মাথা উঁচু রাখতে হবে যাতে আপনি সামনের দিকে তাকাতে পারেন এবং একটি উত্তর খুঁজে পেতে পারেন। উচ্চ প্রেরণার জীবন যাপন চালিয়ে যাওয়ার জন্য আপনাকে আপনার জীবনের অর্থ খুঁজে বের করার চেষ্টা করতে হবে।

 

জীবনের কি কোনো মানে আছে?

জীবন মানে হল একটি প্রাণের অস্তিত্ব।জীবন মানে প্রজননের মাধ্যমে কেবল আপনার মতো মানুষের সৃষ্টিই অন্তর্ভুক্ত নয়, বরং এতে চিন্তাভাবনা, মতাদর্শ এবং দর্শনেরও অন্তর্ভুক্ত রয়েছে।

একজন ব্যক্তি তার মতে তিনি মূল্যহীন জীবনযাপন করছেন তার জীবন কী হওয়া উচিত সে সম্পর্কে খুব আলাদা দৃষ্টিভঙ্গি রয়েছে। সেখানেই বিষয়টি উত্থাপিত হয়। কোনও ভ্রান্ত ধারণা ছাড়াই জীবনের মূল্য বোঝার জন্য, এই ধারণার পিছনে দর্শনের দিকে নজর দেওয়া উচিত।

 

গবেষণার বেশিরভাগ শাখার মতো, দর্শনেরও জীবনের মূল্য কী তার উত্তর দেওয়ার জন্য অসংখ্য ভিন্ন ভিন্ন উত্তর রয়েছে । 

 

এটি একটি মানুষের প্রত্যাশা এবং শেষ পর্যন্ত, প্রতিক্রিয়া থেকে শুরু হয়। প্রতিটি ব্যক্তি বিশ্বের কাছ থেকে কিছু আশা করে এবং বিনিময়ে, অন্যের প্রত্যাশার প্রতি প্রতিক্রিয়া জানাতে হয়। সাধারণত, এই ধারণাটি মঙ্গলভাব কামনা করে ঘিরে থাকে। তা অর্জন করতে হলে একজন মানুষকে ভালো কাজও করতে হয়।

 

এই চক্র চলতেই থাকে। কিন্তু, অবশ্যই, এটি খুব জটিল। এই চক্রে অনেকগুলি কারণ অবদান রাখে, যেমন স্বার্থপরতা, যা ভাল, আবেগ, পছন্দ এবং অপছন্দ ইত্যাদির একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি।

দর্শনের এই সমগ্র ধারণার মূল কথা হল, শেষ পর্যন্ত, প্রতিটি মানুষের জন্য বৃদ্ধি এবং প্রজনন প্রক্রিয়া শেষ হয়ে যায়। এ থেকে পালানোর উপায় নেই। অতএব, লক্ষ্যটি এমনভাবে জীবন যাপন করা হয় যে, যখন ব্যক্তির বৃদ্ধি শেষ হয়ে যায়, তখন চক্রটি চালিয়ে যাওয়ার জন্য ভাল কিছু এখনও পিছনে ফেলে রাখা হয়।

 

কি ছাড়া জীবন মূল্যহীন ?

আজকের এই লেখা প্রথম থেকে একটি প্রশ্ন করেই যাচ্ছে কি ছাড়া জীবন মূল্যহীন?

 

এই প্রশ্নের উত্তরে যাওয়ার আগে আমাদের এটি বুঝতে হবে যে এই প্রশ্নটি কতটা যৌক্তিক। আসুন মুল আলোচনায় যাওয়া যাক।

 

আসলে জীবন মূল্যহীন নয়, জীবন সময়ের ব্যবধানে কিছুটা পরিবর্তিত হয়, আর সে পরিবর্তনের কারণে জীবন তখন পানসে মনে হয়। আর জীবনের মানে সময়ে সময়ে পরিবর্তিত হয়। তাহলে এত পরিবর্তনের মাঝে জীবন কি কখন মূল্যহীন হতে পারে।

 

অনেকেই বলে থাকে যে স্মৃতি ছাড়া জীবন মূল্যহীন। কারণ তা জীবনের অনেক গুরুত্বপূর্ণ জিনিস মনে করিয়ে দেয়। তা না থাকলে জীবন এক ঘেয়ে। আসলে স্মৃতি না থাকলে জীবন রসকস হীন হয়ে যায় , জীবনে আনন্দ থাকে না, তবে জীবন এর জন্য মূল্যহীন হয় না।

 

বিশিষ্ট কিছু ব্যক্তিবর্গ বলে থাকেন যে, ভালবাসা ছাড়া জীবন মূল্যহীন ,কথাটা ঠিক না। ভালবাসা না থাকলে হয় তো জীবনে মায়া জিনিসটা থাকেনা, তবে জীবন মূল্যহীন হয়না।

 

জীবন যাতে মূল্যহীন মনে না হয় সে জন্য আমাদের কিছু করতে হবে, যেমনঃ 

 

  • সবসময় ঈমান নিয়ে চলতে হবে।
  • শরিয়াহ মোতাবেক কাজ করতে হবে, যেমনঃ সালাত, সাওম, যাকাত এই সব বিষয় মেনে চলতে হবে। আমরা একটা জিনিস লক্ষ্য করেছি যে, যারা ধর্ম চর্চা করে, তাদের থেকে সুন্দর জীবন আর কেউ যাপন করে না, আল্লাহ তাদের সকল মুশকিল আসান করে দেন।
  • সুস্বাস্থ্য মেনে চলার জন্য স্বাস্থ্যকর খাবার খেতে হবে।
  • রিলেক্স ফিল করার জন্য যোগ ব্যয়াম করতে পারেন, এতে আপনার শরীর ও মন দুটিই চাঙ্গা হবে। সুস্থ দেহ, সুন্দর মন আপনার জীবনকে আর ও সুন্দর করে তুলবে। জীবনকে বিষাদ থেকে আনন্দময় করে তোলে। সুতরাং জীবনকে অর্থহীন মনে হওয়ার কোন কারণই নেই।
  • জীবনকে কর্ম ব্যস্ত রাখার চেষ্টা করতে হবে, মনে রাখবেন অলস মস্তিষ্কে উল্টাপাল্টা চিন্তা আসে, যার ফলে অনেক সময় মানুষের নিজের জীবনকে অর্থহীন মনে হয়, কারণ কাজ না থাকলে মানুষ কিভাবে সময় কাটাবে তাই ই বুঝে পায় না,তাই জীবন অর্থহীন বা মূল্যহীন মনে হয়।
  • আপনি চাইলে সমাজসেবা করতে পারেন। গরিব অসহায় মানুষকে সাহায্য করলে দেখবেন, আপনার অনেক ভাল লাগবে। ওদের কষ্ট দেখে মনে হবে যে আপনি অনেক ভাল আছেন এবং এই জীবনে আর ও অনেক কিছুকরার আছে সবার জন্য।
  • খারাপ চিন্তা ভাবনা বাদ দিয়ে ভাল চিন্তা করতে হবে, যদি ভাল কিছু খুজে না পান, তাহলে মজাদার খাবারের চিন্তা করুন, তা ও ভাল। আসলে ভাল চিন্তা আসে মন থেকে এবং আত্মা থেকে। এই ধরনের চিন্তা করে জীবনকে মূল্য দিতে শিখতে হবে।
  • নিজেকে গুরুত্ব দেওয়া শিখতে হবে, নিজের ইচ্ছাকে প্রাধান্য দেওয়া শিখতে হবে। নিজের অস্তিত্বের গুরুত্ব বুঝতে হবে, বুঝতে হবে আপনি আসলেই আছেন, আপনার বেচে থাকা ম্যাটার করে।
  • আপনার আবেগ ছেড়ে দেবেন না। আপনি কি জানেন যে জীবনে এমন একটি জিনিস যা আপনি যে কোনও কঠিন চেষ্টাই করুন না কেন আপনি হাল ছেড়ে দিতে পারবেন না? এটি থেকে মুক্তি পাওয়ার চেষ্টা বন্ধ করুন। আপনি একটি কারণে কিছু সম্পর্কে উত্সাহী। এটি আপনার জীবনের মূল্য বোঝার জন্য একটি পদক্ষেপ।

 

শেষ কথা

আপনি যদি এমন একজন ব্যক্তি হন যিনি মূল্যহীন জীবন যাপনের দ্বিধার মধ্য দিয়ে যাচ্ছেন তবে আপনার অনন্য অর্থ খুঁজে পেতে আপনাকে সহায়তা করার জন্য এই টিপসগুলি ব্যবহার করার চেষ্টা করুন। আশা করি, আজকের লেখা পড়ে কি ছাড়া জীবন মূল্যহীন এই প্রশ্নের উওর খুজে পেয়েছেন, আসলে ভাল চিন্তা করার মাধ্যমেই জীবনের মূল্য খুঁজে পাওয়া যায়। ভাল চিন্তাভাবনা ছারাই আসলে জীবন মূল্যহীন।

 

বিভিন্ন তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে সাথেই থাকুন। মোটা হওয়ার সহজ উপায় কি বিস্তারিত জানতে পারবেন আমাদের এইখানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *